রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা

জাহিদ হাসান : এশিয়া কাপের অঘোষিত সেমিফাইনালে পাকিস্তানকে ২ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচটির পরতে পরতে ছিল রোমাঞ্চ আর উত্তেজনা। বৃষ্টির কারণে ৪২ ওভারে নেমে আসা ম্যাচে টসে জিতে আগে ব্যাট করা পাকিস্তান ২৫২ রানের লক্ষ্য ছুড়ে দিলে জবাবে ২ উইকেট হাতে রেখে জয় ছিনিয়ে নেয় লঙ্কানরা।

আগে ব্যাট করতে নামা পাকিস্তান দলীয় ১৩০ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়লে ষষ্ঠ উইকেটে ১০৮ রানের জুটি গড়ে দলকে টেনে তুলেন মোহাম্মদ রিজওয়ান ও ইফতিখার আহমেদ। ম্যাচের ৪১ তম ওভারে ইফতিখার আউট হলেও অপর প্রান্তে থাকা মোহাম্মদ রিজওয়ান ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে দলকে লড়াই করার মতো পুঁজি এনে দেন।

এদিন ইনিংসের শুরুতেই ওপেনার ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। পরে অধিনায়ক বাবর আজমকে সাথে নিয়ে পরিস্থিতি সামাল দেন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিক। ২ ছক্কা ও ৩ চারে ব্যক্তিগত ৬৯ বলে ৫২ রান করে দলীয় ৭৩ রানের মাথায় সাজঘরে ফেরেন শফিক। উইকেটে থিতু হওয়া বাবরও দীর্ঘ করতে পারেনি নিজের ইনিংস। তবে ষষ্ঠ উইকেটে অপ্রতিরোধ্য রিজওয়ান ও ইফতিখারের ব্যাটে ভর করে নির্ধারিত ৪২ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫২ রান সংগ্রহ করে পাকিস্তান।

এসময় ইফতিখার আহমেদ ৪০ বলে ২ ছক্কা ও ৪ চারে ব্যক্তিগত ৪৭ রানের মাথায় সাজঘরে ফিরলেও মোহাম্মদ রিজওয়ান ৭৩ বলে ২ ছক্কা ও ৬ চারে অপরাজিত ৮৬ রানের ইনিংস খেলেন। বৃষ্টি আইনে শ্রীলঙ্কার লক্ষ্যও দাঁড়ায় ২৫২ রান। জবাবে ব্যাট করতে নেমে মারমুখী সূচনা করলেও ইনিংসের চতুর্থ ওভারেই নিজেদের প্রথম উইকেট হারায় তারা। উড়ন্ত শুরু করা কুশাল পেরেরা মাত্র ৮ বলেই ৪টি চারে ব্যক্তিগত ১৭ রান করে আউট হলে তিনে নামা কুশাল মেন্ডিসকে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। ইনিংসের ১৪ তম ওভারে পাকিস্তানি স্পিনার শাদাব খানের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ৪৪ বলে ২৯ রান করে সাজঘরে ফেরেন নিশাঙ্কা।

এরপর সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে ১০০ রানের জুটি গড়েন পেরেরা। ২ রানের জন্য অর্ধশতক মিস করা সামারাবিক্রমা ৫১ বলে ৪ চারে ৪৮ রানের মাথায় ইফতেখার আহমেদের বলে স্টাম্পিং হয়ে মাঠ ছাড়লে আসালাঙ্কাকে নিয়ে বাকি কাজটা সহজ করেন মেন্ডিস। দুর্দান্ত খেলতে থাকা কুশাল মেন্ডিস ম্যাচ শেষ করে আসতে পারেনি। ৮৭ বলে ১ ছক্কা ও ৮ চারে ৯১ রানে আউট হন তিনি। মেন্ডিসের পরে অধিনায়ক দাসুন শানাকাও দ্রুত আউট হন। শেষের দিকে ৪১ তম ওভারে পরপর ২ বলে ধনঞ্জয়া ডি সিলভা ও দুনিথ ওয়েল্লালাগে আউট হলে পুরোপুরি চাপে পড়ে যায় শ্রীলঙ্কা।

শেষ ওভারে যখন দরকার ৮ রান, প্রথম ৩ বলে আসে মাত্র দুটি সিঙ্গেল। ওভারের ৪র্থ বলে প্রামোদ মাদুশান রান আউট হলে খেলা আরও জমে উঠে এবং হিসাবটা গিয়ে দাঁড়ায় শেষ ২ বলে ৬ রানের দরকারে। টানটান উত্তেজনাপূর্ণ মূহুর্তে বাকি ২ বলে যথাক্রমে ৪ ও ২ রান নিয়ে পাকিস্তানের হাত থেকে জয় ছিনিয়ে নেয় শ্রীলঙ্কান ব্যাটার চারিথ আসালাঙ্কা। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় ইন্ডিয়া ও শ্রীলঙ্কার এশিয়া কাপে ফাইনাল নিশ্চিত। আগামী ১৭ সেপ্টেম্বর ফাইনালে ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |